অসম, মেঘালয়, মণিপুরে আফস্পার কমছে, অমিত শাহ – News18 Bangla Pro-IQRA

# নয়াদিল্লি: আর্মড ফোর্স স্পেশাল অ্যাক্ট বা আফস্পার নির্দিষ্ট এলাকা কমিয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার. বৃহস্পতিবার ট্যুইট করে কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত. এই এলাকা হ্রাস উত্তর পূর্বের নাগাল্যান্ড, আসম,. প্রায় এক যুগ উত্তর পূর্বের রাজ্যগুলিতে আফস্পার এলাকা সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্রীয়.

আফস্পার আওতায় থাকা সিকিউরিটি ফোর্স যে কোনও অপারেশন পারে এবং যে কোনও ইঙ্গিত না যাকে খুশি করতে করতে কোনও ওয়ারেন্টও দিতে হয়. এই আইনে ফোর্সও বিশেষ ধরনের নিরাপত্তা পেয়ে থাকে, কোনও অপরাশের নিয়ন্ত্রণের এই সুবিধা সেনা সেনা. অসমের ক্ষেত্রে এই মেয়াদ ছ ছ’মাসের বৃদ্ধি পেয়েছে. গত মার্চ মাসের তারিখেও ৬ মাসের জন্য এর মেয়াদ হয়.

পড়ুন: করোনা-কালে সকলেই, এবার গবেষণায় উঠে তথ্য!

অমিত শাহ ট্যুইটারে লিখেছে, যে অংশগুলি আফস্পা নেওয়ার নেওয়ার বলা হয়েছে, সেগুলিতে আইনশৃঙ্খলা অনেকটা উন্নতি হয়েছে, পাশাপাশি নিয়মিত উন্নয়নের ওই অংশগুলিতে. অগ্নিগর্ভ পরিস্থিতি সামলাতে স্তরে উদ্যোগ তৈরি হয়েছে, একাধিক চুক্তি হয়েছে বিক্ষোভ দীর্ঘমেয়াদি, দীর্ঘমেয়াদি শান্তি আনতেও করা হয়েছে, সেই কারণেই আফস্পার এলাকা কমিয়ে ফেলা

পড়ুন: ভারতীয় নয়, মহাপাপীরা! ?

অমিত শাহ আরও করেছেন করেছেন, ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলি ধরে শিকার. সেই অংশ উন্নয়নের আলো আলো শান্তির, শান্তির নতুন তৈরি. প্রাথমিক ভাবে অবিভক্ত শান্তি রক্ষার তাগিদে প্রথমবার আফস্পা করা. নাগাল্যান্ডের পাহাড় কেন্দ্রীক এর মধ্যে মধ্যে. পরে, উত্তরপূর্বের সাতটি রাজ্যকেই আওতায় আওতায় আসা.

Published by:Uddalak B

First published:

Tags: AFSPA., North East India

.